-->

Ticker

6/recent/ticker-posts

Structural Change of Local Government and Logical Explanation(স্থানীয় সরকার ও যৌক্তিক ব্যাখ্যার কাঠামোগত পরিবর্তন)

          

 
                   Structural Change of Local Government and Logical Explanation-ageconbd.com




আপনি যদি স্থানীয় সরকারের কোন কাঠামো পরিবর্তন করার সুযোগ পেয়ে থাকে, তাহলে আপনি কোনটি পরিবর্তন করবেন এবং কেন? আপনার মতামত দিন। (স্থানীয় সরকারের কাঠামোগত পরিবর্তন এবং যৌক্তিক ব্যাখ্যা) উত্তর: স্থানীয় সরকারের তিনটি কাঠামো রয়েছে যেমন ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ এবং জেলা পরিষদ। প্রতিটি পরিষদ তাদের কার্যক্রম এবং আর্থিক কার্যকলাপের উপর ভিত্তি করে বিভিন্ন কাঠামো আছে। আমরা ইউনিয়ন পরিষদের বিস্তারিত বর্ণনা দেখব এবং এটা আমাদের উত্তর পেতে সাহায্য করবে যে স্থানীয় সরকারের কোন কাঠামো আমরা পরিবর্তন করব এবং কেন আমরা স্থানীয় সরকারের কাঠামো পরিবর্তন করতে চাই। ইউনিয়ন পরিষদের প্রধান কার্যাবলী নিম্নরূপ: 1. ইউনিয়ন পরিষদের জন্য প্রশাসনের আইনশৃঙ্খলা ও সহায়তা রক্ষণাবেক্ষণ 2. স্থানীয় অর্থনীতি ও সমাজের ক্ষেত্রে উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন 3. প্রশাসনিক ও কার্যক্রম প্রতিষ্ঠা করা 4. জনকল্যাণমূলক সেবা প্রদান ইউনিয়ন পরিষদের অন্যান্য কার্যক্রম নিম্নরূপ: 1. সনাক্তকরণ এবং অগ্রাধিকারের পর আন্তঃওয়ার্ড উন্নয়ন প্রকল্প 2. প্রাথমিক বিদ্যালয়ের উন্নয়ন, তাদের কার্যক্রম তত্ত্বাবধান করা এবং সাক্ষরতা প্রসারের জন্য জনগণকে উৎসাহিত করা। 3. ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে স্বাস্থ্য সেবা প্রদান, পরিবার পরিকল্পনা সংক্রান্ত কার্যক্রম ও সেবা তত্ত্বাবধান, নিরাপদ পানীয় জল সরবরাহের ব্যবস্থা এবং স্যানিটেশন কর্মসূচী প্রচার। 4. ছোট মাপের সেচ ও পানি সম্পদ ের আন্তঃওয়ার্ড সড়ক নির্মাণ, রক্ষণাবেক্ষণ এবং ব্যবস্থাপনা 5. ইউনিয়ন পরিষদ সড়কের পাশাপাশি বনায়ন কর্মসূচী বাস্তবায়ন 6. আন্তঃওয়ার্ড বিবাদের শান্তিপূর্ণ সমাধান ও সৌহার্দ্যপূর্ণ নিষ্পত্তি 7. নারী নির্যাতন, সন্ত্রাসবাদ এবং অপরাধের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ উন্নীত করা 8. গ্রাম পরিষদ থেকে প্রাপ্ত প্রতিবেদনের ভিত্তিতে জন্ম, মৃত্যু ও বিবাহের হালনাগাদ নিবন্ধন 9. আন্তঃওয়ার্ড কৃষি ও মৎস্য উন্নয়ন প্রকল্পের প্রস্তুতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে ইউনিয়ন পরিষদকে সহায়তা করা। 10. ইউনিয়নের অভ্যন্তরে সকল সংস্থার সাথে সহযোগিতা করা এবং ঋণ কর্মসূচী থাকা এবং গ্রামীণ দরিদ্রদের একই ভাবে অংশগ্রহণে সহায়তা করা। 11. নারী ও শিশুদের উন্নয়নে সচেতনতা বৃদ্ধি এবং যেখানে প্রয়োজন সেখানে সুদৃঢ় পদক্ষেপ গ্রহণ করা। 12. মানুষকে ভাল সম্ভাবনা সঙ্গে কুটির শিল্প গ্রহণ করতে উৎসাহিত করা এবং বিভিন্ন আয় উৎপাদনকারী কর্মকাণ্ডে অনগ্রসর ও দরিদ্র দের সম্পৃক্ততা সহজতর করা ইউনিয়ন পরিষদের আর্থিক কার্যক্রম: 1. ইউনিয়ন পরিষদ খুব কমই তাদের অর্থনৈতিক সিদ্ধান্ত স্বাধীনভাবে নিতে পারে এবং অর্থনৈতিক খরচ সম্পর্কে কোন স্বায়ত্তশাসন ভোগ করতে পারে না ২. জেলা কমিশনার বা উপজেলা নির্বাহি কর্মকর্তা কর্তৃক বাজেট প্রণয়ন করা হয়। ৩. স্থানীয় সংসদ সদস্য উপদেশ, তত্ত্বাবধান এবং কখনও কখনও উন্নয়ন খরচের পদ্ধতি নিয়ন্ত্রণ করে। ৪. স্থানীয় নেতারা তাদের রাজনৈতিক দলের পক্ষে সিদ্ধান্ত নেওয়ার জন্য চাপ সৃষ্টি করেন। ৫. স্থানীয় দাতারা ইউনিয়ন পরিষদের স্বায়ত্তশাসনে ও বিঘ্ন ঘটায়। ৬. চেয়ারম্যান যদি সরকারী দলের সমর্থক না হন, তাহলে ইউনিয়ন পরিষদ প্রায়ই নির্ধারিত সময়ে সরকারি অনুদান পায় না। ইউনিয়ন পরিষদে জনগণের অংশগ্রহণ: ১. ভোটাধিকার: ইউনিয়ন পরিষদের জনগণ প্রাপ্তবয়স্ক ভোটাধিকারের ভিত্তিতে নির্বাচনের সময় তাদের মতামত প্রদান করে সিদ্ধান্ত গ্রহণে অংশগ্রহণ করতে পারবেন। ২. স্থায়ী কমিটির সহ-মনোনীত সদস্যপদ: বিভিন্ন স্থায়ী কমিটি ইউনিয়ন পরিষদ কর্তৃক গঠিত হয়। এলাকার শিক্ষিত ও বয়স্ক ব্যক্তিরা সহ-নির্বাচিত সদস্য হন। ৩. স্থানীয় বিচার ব্যবস্থা: স্থানীয় দরবার ও গ্রাম আদালতের জুরিদের চেয়ারম্যান কর্তৃক পরিচালিত এলাকার মানুষের মধ্যে থেকে নির্বাচন করা হয়। ৪. উন্নয়ন কার্যক্রম: কিছু বিশেষ স্বেচ্ছাসেবী উন্নয়ন কার্যক্রম ইউনিয়নের স্থানীয় যুবকদের অংশগ্রহণে পরিচালিত হয়। ৫. দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রম: যে কোন বিপর্যয়ের পর ইউনিয়নের সকল মানুষ পরিষদসহ নির্যাতিত এলাকা পুনরুদ্ধার ও উন্নয়নের কাজ করে। ৬. ইউনিয়ন কর্তৃক আয়োজিত যাত্রা, মেলা ও মেলা-বিভিন্ন কর্মসূচী জনগণের অংশগ্রহণ নিশ্চিত করে। ৭. ইউনিয়নের কিছু গুরুত্বপূর্ণ সভায় স্থানীয় জনগণকে উপস্থিত থাকতে বলা হয়। ইউনিয়ন পরিষদের উপরোক্ত আলোচনা থেকে আমরা একটি উপসংহার টেনে বলব যে স্থানীয় সরকারকে আরো কার্যকর এবং কার্যকর এবং শক্তিশালী স্থানীয় সরকার গড়ে তুলতে আমাদের ইউনিয়ন পরিষদের কাঠামো পরিবর্তন করতে হবে। এখন আমরা ব্যাখ্যা করতে যাচ্ছি কেন আমরা স্থানীয় সরকারের তিনটি কাঠামোর মধ্যে ইউনিয়ন পরিষদ পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি।




স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদের কাঠামো পরিবর্তনের পিছনে যৌক্তিক ব্যাখ্যা: ইউনিয়ন পরিষদ গ্রামীণ মানুষের সবচেয়ে কাছের এবং তারা ইউনিয়ন পরিষদের সাথে তাদের সমস্যা নিয়ে আলোচনা করে। যদি আমরা ইউনিয়ন পরিষদের সদস্য হিসেবে আরো বেশী লোক নিয়োগ করি, তাহলে আরো সদস্য কার্যকরভাবে এবং দক্ষতার সাথে গ্রামীণ জনগণের আরো সমস্যার সমাধান করতে পারবে এবং এটি স্থানীয় সরকারের কার্যকারিতা ও দক্ষতা বৃদ্ধি করবে। যদি আমরা ইউনিয়ন পরিষদের কাঠামোতে আরো সদস্য নিয়োগ করি, তাহলে স্থানীয় দাতারা ইউনিয়ন পরিষদের সিদ্ধান্তকে প্রভাবিত করতে পারবে না। যদি স্বায়ত্তশাসিত ক্ষমতা এবং আরো সদস্য ইউনিয়ন পরিষদের কাঠামোতে অন্তর্ভুক্ত করা হয়, তাহলে স্থানীয় নেতাদের রাজনৈতিক প্রভাব ইউনিয়ন পরিষদের ন্যায্য সিদ্ধান্তের উপর প্রভাব ফেলবে না। ইউনিয়ন পরিষদের আর্থিক কার্যক্রম আর্থিক কর্মকাণ্ডের পূর্ববর্তী অবস্থার তুলনায় মসৃণ ভাবে সম্পন্ন করা হবে এবং এর ফলে স্থানীয় সরকার দ্রুত আর্থিক কার্যক্রম পরিচালনা করবে। উন্নয়ন ও দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রম যথাযথভাবে সম্পন্ন করা হবে। যদি আমরা ইউনিয়ন পরিষদের কাঠামোকে ক্ষমতায়ন করি, তাহলে এটি তার অর্থনীতির সিদ্ধান্ত স্বাধীনভাবে নিতে সক্ষম হবে এবং অর্থনৈতিক ব্যয় ও উন্নয়ন ব্যয় সম্পর্কে স্বায়ত্তশাসিত সিদ্ধান্ত নিতে সক্ষম হবে। যদি আমরা ইউনিয়ন পরিষদের কাঠামোকে ক্ষমতায়ন করি, তাহলে যথাসময়ে সরকারি অনুদান নিশ্চিত করা হবে।

Post a Comment

0 Comments